Image by Anas Miah

তবলীগ

সাংগঠনিক দায়িত্ব

দাঈ ইলাল্লাহর কর্মসূচীকে ব্যাপকতর করা সেক্রেটারী তবলীগের দায়িত্ব।তিনি এই মৌলিক দায়িত্ব গ্রহণের জন্য সর্বাধিক সংখ্যক লাজনা সদস্যকে প্ররোচিত করবেন। এই পদাধিকারবলে তিনি আহমদীয়া বিরোধী প্রচারণাগুলোর দিকে লক্ষ্য রেখে সেগুলো সফলভাবে মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় বই-পুস্তক ও তথ্য লাজনা সদস্যদের সরবরাহ করবেন। 

সত্যের সন্ধানে

আপনাদের প্রিয় “সত্যের সন্ধান"-র এবারের পর্বের অনুষ্ঠানে আপনাদের সবাইকে স্বাগতম। সমাজের প্রচলিত মিথ্যাকে বিশ্বাস না করে আসুন সবাই সত্য জানি ও মানি। আহমদীয়া মুসলিম জামা’ত তথা প্রকৃত ইসলামকে জানার অনেক বড় সুযোগ এটি।

তবলীগে সফলতার দোয়া

উচ্চারণঃ রাব্বিশ-রাহলী  সাদরী ওয়া ইয়াসসিরলী আমরী ওয়াহলুল উক্বদাতাম মিললিসানি ইয়াফক্বাহু ক্বাওলি।

অর্থঃ হে আমার প্রভু প্রতিপালক! আমার জন্য আমার বক্ষকে প্রশস্ত করে দাও। আর আমার দায়িত্ব কে আমার জন্য সহজ করে দাও। এবং আমার জিহবার জড়তা দূর করে দাও যেন তারা আমার কথা সহজে বুঝতে পারে।

(আক্রমন ও মোকাবেলায় অংশগ্রহণ করার সময় দোয়া)

উচ্চারণঃ আল্লাহুম্মা আনতা আদুদী ওয়া নাসীরী বিকা আহুলু ওয়া বিকা আসুলু ওয়াবিকা উক্বাতিলু।

অর্থঃ হে আল্লাহ ! তুমিই আমাদের বাহুবল এবং আমার সাহায্যকারী। তোমার উপরই যেন আমার ভরসা থাকে । আর তোমার সহায়তায়ই আমি আক্রমণ করছি এবং তোমার সহায়তায়ই যুদ্ধ করছি।

(হযরত মসীহ মাওউদ (আ.) এর ইলহামি দোয়া)

উচ্চারণঃ রাব্বিন সুরনী বির রোবে

অর্থঃ হে আমার প্রভু প্রতিপালক! আমাকে তোমার প্রভাব দ্বারা সাহায্য করো।

উচ্চারণঃ রাব্বিজ আলনি গালিবান আলা গাইরি।

অর্থঃ হে আমার প্রভু ! আমাকে অন্যদের উপর বিজয় দান করো।

(হাদিসের দোয়া)

উচ্চারণঃ রাব্বি ইয়াসসির ওয়ালা তুয়াসসির ওয়া তাম্মিম বিল খাইর।

অর্থঃ হে আমার প্রভু প্রতিপালক! সহজ কর কঠিন করো না এবং মঙ্গল মত পরিসমাপ্তি দান করো।

তবলীগের গুরুত্ব

তবলীগে সফলতার দোয়া
 

তবলীগ শব্দের অর্থ হলো প্রচার করা। সাধারণভাবে দ্বীন প্রচার করাকে তবলীগ বলে এবং যিনি দ্বীন প্রচার করেন অর্থাৎ তবলীগের কাজ করেন তাকে মুবাল্লিগ বা দ্বীন প্রচারক বলে।

একজন তববলীগকারী বা আল্লাহর দিকে আহবানকারী(দাঈয়ানে ইলাল্লাহ)কিভাবে নিজেকে প্রস্তুত করে পবিত্র মহান দায়িত্ব পালন করবেন অর্থাৎ মানুষকে আল্লাহর দিকে আহবান জানাবেন তা অবশ্যই জানা প্রয়োজন।

মুসলমানরা বিশ্বাস করেন ইসলাম আল্লাহর মনোনীত একমাত্র পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা । সারা পৃথিবীর মানুষের কাছে ইসলামের বাণী  পৌঁছে দেওয়ার জন্য আল্লাহ পৃথিবীতে অসংখ্য নবী ও রাসূল প্রেরণ করেছেন।

হযরত মুহাম্মদ (সা.) আল্লাহর শেষ বাণীবাহক। তাই মুসলমানদেরকে ইসলামের দাওয়াত দেওয়ার দায়িত্বটি দিয়ে যান।

ihl-islam-nabawi-mosque-1180x620.jpeg

শতবার্ষিকী টার্গেট

তবলীগের কাজের অগ্রগতি ও সফলতার জন্য যে লক্ষ্য মাত্রা বা পরিকল্পনা স্থির করে দেওয়া হয়েছে তা হলোঃ

১। তিন বছরে লাজনা ইমাইল্লাহ বাংলাদেশে ১,০০,০০০ (এক লক্ষ) অ-আহমদী বোনকে আহমদীয়াতের দাওয়াত    পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে । এই লক্ষ্য অজর্নের জন্য প্রতি মাসেঃ

download.jpg

স্থানীয় সেক্রেটারিদের প্রতি দিক নির্দেশনা

লাজনা ইমাইল্লাহর শতবার্ষিকী উপলক্ষ্যে জেসব পরিকল্পনা নেয়া হয়েছে তা সফল্ভাবে বাস্তবায়নের জন্য ২০২০-২০২২ সাল পর্যন্ত গৃহীত কার্যক্রমগুলো হলো-