Southall-UK-Feb-2020-01.jpg

তরবিয়্যত

সাংগঠনিক দায়িত্ব

১। সেক্রেটারী তরবিয়্যত এর দায়িত্ব সদস্যাদের হৃদয়ে ইসলামী নীতিসমূহ ভালোভাবে গেঁথে দিতে তিনি অবিরাম প্রচেষ্টা চালাবেন ।

 

২। যেসব আহমদী মহিলার আধ্যাত্নিক ও নৈতিক প্রশিক্ষণের অভাব রয়েছে, এরূপ মহিলাদের সংশোধনের জন্য তিনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

 

৩। জামাতের মহিলাদের মাঝে পর্দার ব্যবহার বা পালন বৃদ্ধির জন্য তিনি চেষ্টা করবেন আর এর পরিপন্থী প্রবণতার বিষয়ে লক্ষ্য রাখবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন যাতে এরূপ প্রবণতা জামাতে শিকড় না গাড়ে।

 

৪। অ-ইসলামী চর্চা ও অসুস্থ প্রথা যেন জামাতের মহিলাদের মাঝে প্রচলিত না হতে পারে, তিনি সেজন্য প্রয়োজনীয় উপায় অবলম্বন করবেন।

২০২১-২২ সালের কার্যক্রমের টার্গেটগুলো 

বিনাব্যতিক্রমে প্রত্যেক মজলিসে
শতভাগ নামায আদায়কারী হওয়া।

তরবিয়্যত সেক্রেটারির কথা

পবিত্র কুরআন  স্থায়ী কিতাব। ইসলাম এর অনিন্দ্য সুন্দর শিক্ষার মোকাবিলা আর অন্য কোন ধর্ম করতে পারবে না। এটি তরবারির জিহাদ এর যুগ নয়। কুরআন এর হিফাযত ও সুরক্ষার ভার আল্লাহ তায়ালা এ যুগে তাঁর যুগ ইমাম হযরত মসীহ মাউদ (আঃ) এর হাতে তুলে দিয়েছেন। ইসলাম কখনো জোর জবরদস্তির শিক্ষা দেয় না।

প্রত্যেক আহমদীর দায়িত্ব হল ধর্মের অভ্যন্তরীণ সৌন্দর্য তুলে ধরার জন্য কুরআনের জ্ঞান অর্জন করা, এরপর ব্যাক্তিগত উত্তম আচার-আচরনের মাধ্যমে পৃথিবীর মানুষকে ইসলামের প্রতি আকৃষ্ট করা। এই বিশ্বের মালিক ও সর্ব শক্তিমান খোদার সাথে আমাদের সম্পর্ক দৃঢ় করা প্রয়োজন।

সর্বশক্তিমান আল্লাহর সাথে সম্পর্ক দৃঢ় করার জন্য লাজনা ইমাইল্লাহ বাংলাদেশ এর তরবিয়ত বিভাগ কাজ করে যাচ্ছে। তরবিয়ত বিভাগ হচ্ছে সেই বিভাগ যার দ্বারা অন্য বিভাগ গুলো বেগবান হবে। কারন সকল কাজের মূল কাজ হল তরবিয়ত।

স্থানীয় সেক্রেটারীদের প্রতি নির্দেশনাঃ

১. নামায ও কোরআন শতভাগ করার জন্য বড় ও মাঝারি লাজনাগুলোতে হালকার পকেটগুলোয় নিগরান তৈরী করে নিগরানির ব্যবস্থা করুন। একইভাবে ছোট লাজনাগুলো যাদের সদস্যা সংখ্যা একটু বেশি তারাও নিগরান তৈরী করে নিগরানির ব্যবস্থা করতে পারেন। যাদের নামাযে ও কোরআন তেলাওয়াতে দুর্বলতা আছে তাদের নামের তালিকা তৈরী করে স্থানীয় প্রেসিডেন্ট/জেলা সদর/তরবিয়্যত সেক্রেটারী তাদের উক্ত বিষয়গুলোর ফযিলত বুঝিয়ে  নিয়মিত করার ব্যবস্থা করা। যদি তাতেও কাজ না হয় তবে কেন্দ্রীয় সেক্রেটারীদের অথবা সদর সাহেবাকে ফোন নম্বরসহ অবহিত করুন। কতখানি অগ্রগতি হল তা প্রতি মাসে অবহিত করুন।

২. জামাতী সভা ও প্রোগ্রামগুলোতে উপস্থিতি ১০০% করার জন্য পকেট মিটিং করার নির্দেশনা সদর সাহেবা আগেই দিয়েছেন। তবে বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে যতদিন আমরা মসজিদে অথবা হালকায় কোন সভা করতে না পারছি সেই ক্ষেত্রে এখন যেমন অনেকেই অনলাইনে আমেলা সভা, সাধারন সভা, অনলাইন কোরআন ক্লাস, নযম ক্লাস এবং আরও অনেক  কাজ করছেন সেই একইভাবে যারা এখনও শুরু করেননি, শুরু করতে পারেন। 

তরবিয়্যতি সপ্তাহ

প্রত্যেক লাজনা সদস্যকে বছরে দু‍'বার তরবিয়্যতি সপ্তাহ পালন করতে হবে। ১ম ও ২য় তরবিয়্যতি সপ্তাহের সময় যথাক্রমে-

ডিসেম্বর/২১ (২৩শে ডিসেম্বর ২০২১ হতে ২৯শে ডিসেম্বর ২০২১) ও

মে/২২ (১৯শে মে ২০২২ হতে ২৫শে মে ২০২২)

তরবিয়্যতি সপ্তাহ শুরু হওয়ার আগে আপনার মজলিস/ হালকায় পালনীয় বিযয়গুলো নিয়ে আলোচনা করুন। আমরা কেন এ সপ্তাহ পালন করছি তা সকলকে বুঝিয়ে বলুন। চেষ্টা করুন আপনার মজলিসের সকলে যেন তরবিয়্যতি সপ্তাহ পালন করেন।

তরবিয়্যতি সপ্তাহ শুরু হওয়ার আগে আপনার মজলিস/ হালকায় পালনীয় বিযয়গুলো নিয়ে আলোচনা করুন। আমরা কেন এ সপ্তাহ পালন করছি তা সকলকে বুঝিয়ে বলুন। চেষ্টা করুন আপনার মজলিসের সকলে যেন তরবিয়্যতি সপ্তাহ পালন করেন।

তরবিয়্যতি সপ্তাহের রিপোর্টটি নির্দিষ্ট ফর্মে পাঠিয়ে দিবেন।

স্থানীয় তালীম-তরবিয়্যত ক্লাস

top-view-islamic-new-year-concept_23-2148611689.jpg

সিলেবাস

কোরআন ক্লাস:

1. সুরা আর রহমান

2. সুরা আত্ তাকভীর

দোয়া ক্লাস:

১. ঘরে প্রবেশের দোয়া।

২. ঘর হতে বের হওয়ার দোয়া।

৩. পূর্ণ রোগ মুক্তির জন্য দোয়া।

৪. পূর্ণবানদের মালে অর্ন্তভূক্তি, সত্যকথা বলা ও পিতার জন্য দোয়া

unnamed.jpg

মাসিক তরবিয়্যতি সভা

প্রতি মাসের ৩য় সোমবার

WhatsApp Image 2021-11-15 at 1.57.53 PM.jpeg